1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
১৫ ইনিংস পর স্মিথের সেঞ্চুরি, লাবুশেনের অস্ট্রেলিয়ার বাইরে প্রথম
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১১:৪৭ পূর্বাহ্ন

১৫ ইনিংস পর স্মিথের সেঞ্চুরি, লাবুশেনের অস্ট্রেলিয়ার বাইরে প্রথম

  • সময় : শুক্রবার, ৮ জুলাই, ২০২২
  • ১৮ ০ পঠিত
সেঞ্চুরি

গলে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনটা আজ কেমন কেটেছে শ্রীলঙ্কার?শেষ সেশনে দুই উইকেট হারিয়ে ৯৪ রান করেছে অস্ট্রেলিয়া, দিনে যেটি শ্রীলঙ্কার সবচেয়ে ভালো সেশন—এটিই হয়তো অনেকটা বলে দেয় দিনের গল্প। শেষ পর্যন্ত ৫ উইকেটে ২৯৮ রান নিয়ে দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। ১৫ ইনিংস পর প্রথম সেঞ্চুরি পাওয়া স্টিভ স্মিথ ১০৯ রান নিয়ে অপরাজিত, তার আগে অস্ট্রেলিয়ার বাইরে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া মারনাস লাবুশেন আউট হয়েছেন ১০৪ রান করে। দিন শেষে স্মিথের সঙ্গে অপরাজিত আরেক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি (১৬*)।

লাবুশেনকে ফেরানো প্রভাত জয়াসুরিয়া ৯০ রানে ৩ উইকেট পেয়েছেন, দিনজুড়ে লাইন-লেংথে ধারাবাহিকতা ধরে রাখার পুরস্কার সেটি। কিন্তু ৩ উইকেট পাওয়ার স্বস্তির চেয়ে লাবুশেনের উইকেটটাই আরও আগে না পাওয়ার হতাশাই হয়তো বেশি থাকবে জয়াসুরিয়ার।

হয়তো উইকেটকিপার নিরোশান ডিকভেলার ওপর বিরক্তিও থাকবে। জয়াসুরিয়ার বলেই যে দুবার লাবুশেনকে ফেরানোর সুযোগ নষ্ট করেছেন ডিকভেলা। প্রথমটি অনেক সহজ সুযোগই ছিল। জয়াসুরিয়ার বলে পা এগিয়ে নিয়ে খেলতে গিয়ে বলের লাইন মিস করেছেন লাবুশেন, কিন্তু স্টাম্পিংয়ের সুযোগটা কাজে লাগাতে পারলেন না ডিকভেলা। লাবুশেনের রান তখন ২৮। পরে একবার জয়াসুরিয়ার বলই লাবুশেনের ব্যাটের কানায় লেগে ডিকভেলার পায়ের নিচ দিয়ে গিয়ে হলো বাউন্ডারি।

টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উদ্বোধনী ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারকে (৫) হারায় অস্ট্রেলিয়া, দলের রান তখন ১৫। দ্বিতীয় উইকেটে লাবুশেনের সঙ্গে ৫৫ রানের জুটিতে ইনিংসটাকে কিছুটা গুছিয়ে আনেন উসমান খাজা (৭৭ বলে ৩৭)। দলীয় শতক থেকে ১ রান দূরে থেকে মধ্যাহ্নবিরতিতে যাওয়া অস্ট্রেলিয়ার হয়ে দিনের সবচেয়ে সুন্দর অংশটার তো তখনো বাকি!

সেটি সর্বাঙ্গসুন্দর হয়নি চা–বিরতির ঠিক আগে লাবুশেন জয়াসুরিয়ার বলে আউট হয়ে যাওয়ায়, তবে আউটটা বাদ দিলে স্মিথের সঙ্গে লাবুশেনের ১৩৪ রানের জুটি শ্রীলঙ্কাকে বেশ ভুগিয়েছে। দলের ২০০ রান পার করার আগেই অবশ্য ১৪৭ বলে সেঞ্চুরিতে পৌঁছে যান লাবুশেন। ২৮ ম্যাচে গড়ানো টেস্ট ক্যারিয়ারে সেঞ্চুরি এর আগেও ৬টি পেয়েছিলেন, কিন্তু তার সবই ছিল অস্ট্রেলিয়ার মাটিতে। দেশের বাইরে নবম টেস্টে এসে প্রথম তিন অঙ্কের দেখা মিলল লাবুশেনের।

লাবুশেন দেশের বাইরে ১৪তম ইনিংসে এসে সেঞ্চুরি পেলেন, স্মিথের দেশ-বিদেশ মিলিয়েই সেঞ্চুরির অপেক্ষা তার চেয়ে এক ইনিংস বেশি! সেই গত বছরের ৭ জানুয়ারি সিডনিতে ভারতের বিপক্ষে যে সেঞ্চুরি পেয়েছিলেন, এরপর ফিফটি ৫টি পেলেও তিন অঙ্কের সবচেয়ে কাছাকাছি গিয়েছিলেন গত ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাডিলেড টেস্টে (৯৩)।

লাবুশেনের পর ট্রাভিস হেড (১২) ও ক্যামেরন গ্রিন (৪) দ্রুত ফিরে গেলেও অন্য প্রান্তে অ্যালেক্স ক্যারির সঙ্গে ৪৫ রানের জুটি গড়ে দিনের শেষে অস্ট্রেলিয়াকে একটা শক্ত অবস্থানেই রেখেছেন স্মিথ। দিন শেষের আগে তাঁর অপেক্ষাও ফুরিয়েছে, ১৯৩ বলে পৌঁছে গেছেন সেঞ্চুরিতে।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports