1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
হালচাষ থেকে বিশ্বকাপে, হার্দিক ভক্ত মারুফা
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১১:২২ পূর্বাহ্ন

হালচাষ থেকে বিশ্বকাপে, হার্দিক ভক্ত মারুফা

  • সময় : বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২
  • ১৬ ০ পঠিত
হার্দিক

প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন বাংলাদেশ নারী ক্রিকেট দল। তাও সরাসরি বিশ্বকাপের দলে। সব ঠিক থাকলে জাতীয় দলের সঙ্গে উড়াল দেবেন আরব আমিরাতে। অথচ এই কিছুদিন আগেও সদ্য কৈশোর পেরোনো মারুফা আক্তার সংবাদের শিরোনাম হয়েছেন,

বাবার সঙ্গে পরিত্যক্ত জমিতে হালচাষ করার কারণে। সেই মারুফার জীবন বদলে গেছে অল্প কয়দিনে। ভারত এশিয়া কাপের ফাইনাল খেললে ভাগ্যকে আরেকটু সুপ্রসন্ন দাবি করতেই পারতেন মারুফা। এই উঠতি ক্রিকেটারের আদর্শ ভারতের হার্দিক পান্ডিয়া। যিনি এই মুহূর্তে এশিয়া কাপ খেলতে আমিরাতেই আছেন।

সেখানেই নিজের ক্যারিয়ারের প্রথম ট্যুরে যাচ্ছেন মারুফা। কপাল ভালো থাকলে নিজের ক্রিকেটের আদর্শ হার্দিকের সঙ্গেও দেখা হয়ে যেতে পারত মারুফার। এখনো অবশ্য সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

কী কারণে হার্দিক এই নারী ক্রিকেটারের আদর্শ? কথাবার্তায় সরল মারুফা অকপটে বললেন, ‘আমার মতো এজন্য’। হার্দিকও ক্যারিয়ারের শুরুতে প্রচুর সংগ্রাম করেছেন। কেবল ক্রিকেট ক্যারিয়ার নয় পারিবারিক জীবনেও। মারুফাও একই পথে হেঁটেছেন।

বাবার সঙ্গে গ্রামীণ এক সংগ্রাম জীবন থেকে ক্রিকেটীয় প্রতিভার জন্য হুট করে উঠে এসেছেন পাদপ্রদীপের আলোতে। ঘরোয়া ক্রিকেটের দুই আসরে নৈপুণ্য দেখিয়ে জাতীয় দলে পা রেখেছেন মারুফা।

ঢাকা প্রিমিয়ার লিগে ১১ ম্যাচে ২৩ উইকেট নিয়েছিলেন এই বোলার। তাও মাত্র ৩ এর কিছু বেশি ইকোনমিতে। এছাড়াও এক ম্যাচে ৭ উইকেট নিয়ে নিজের প্রতিভার জানান দিয়েছিলেন তিনি। সেই টুর্নামেন্টে জেতেন সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার।

এরপর সিলেট টি-টোয়েন্টি সংস্করণের জাতীয় লিগে ৭ ম্যাচে নেন দ্বিতিয় সর্বোচ্চ ১৩ উইকেট। টি-টোয়েন্টি ফরম্যাটে তো ইকোনমি ছিল তিনেরও নিচে। এমন পারফরম্যান্সই টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের জন্য ভাগ্য খুলে দেয় মারুফার।

প্রথমবার দলে ডাক পাওয়া এই ক্রিকেটারকে সংবাদ সম্মেলনেই নিয়ে আসেন দলের ম্যানেজার ও নির্বাচক মনজুরুল ইসলাম। মারুফার সংগ্রাম ও নিবেদনের প্রসঙ্গ তুলে সবার সঙ্গে পরিচয়ও করে দেন। সাংবাদিকরাও প্রশ্ন করেন এই তরুণীকে।

তবে খুব সংক্ষেপে উত্তরে মারুফা কেবল বলেন, ‘ভালো লাগতেছে, আমার এটা প্রথম ট্যুর। সবাই দোয়া করবেন।’

নীলফামারী জেলা থেকে উঠে আসা মারুফা নিশ্চয়ই ভক্ত এবং সমর্থকদের ভালোবাসা ও দোয়ায় এগিয়ে যাবেন আরও। বল হাতে সুইং এবং ব্যাট হাতে ঝড় তুলে দলকেও আনন্দে ভাসাবেন বহু উপলক্ষ্যে।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports