1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
ব্রাজিলের পাঁচ বিশ্বকাপ জয়ের অবিশ্বাস্য ইতিহাস
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৪০ অপরাহ্ন

ব্রাজিলের পাঁচ বিশ্বকাপ জয়ের অবিশ্বাস্য ইতিহাস

  • সময় : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২
  • ২৬ ০ পঠিত
ব্রাজিল

বিশ্ব ফুটবলে একমাত্র দল ব্রাজিল, যারা সর্বোচ্চ পাঁচবার বিশ্বকাপের সোনালী ট্রফি ছুঁয়ে দেখেছে। ১৯৫৪, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ আর সবশেষ ২০০২ সালে শিরোপা উঁচিয়ে ছিল সেলেসাওরা। পেলে, রোমারিও, রোনালদো, রোনালদিনহোরা হয়ে উঠেন বিশ্ব ফুটবলের আইকন।

১৯১৪ সালে আর্জেন্টিনার বিপক্ষে আনুষ্ঠানিক ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে পদাপর্ণ ল্যাতিক আমেরিকার পরাশক্তি ব্রাজিলের। প্রথমবার বিশ্বকাপে পা রেখেছিল ১৯৩০ সালে। এরপর লম্বা সময় অপেক্ষা করতে হয়েছে সোনালী ট্রফির দেখা পেতে। সময় যতো গড়িয়েছে বিশ্ব ফুটবলে সেলেসাওরা হয়ে উঠেছে আগ্রহের কেন্দ্র বিন্দু।

প্রথমবার বিশ্বকাপের স্বপ্নীল ট্রফি ছুঁয়ে দেখার সুযোগ হয়েছিল ১৯৫৮ সালে। সেবার স্বাগতিক সুইডেনকে ৫-২ গোলে হারিয়ে শিরোপা ধরেছিল ব্রাজিল। যে বিশ্বকাপ দিয়ে ফুটবলের রাজপুত্র নামে খ্যাত পেলের বিশ্ব আসরে পরিচিতি আসে। ১৯৫৮ সালের বিশ্বকাপে উদীয়মান ফুটবলার নির্বাচিত হন তিনি। আর সর্বোচ্চ ১৩ গোল করেন ইতালির ফুটবলার জাস্ট ফন্টেইন।

সুইডেন থেকে বিশ্বকাপ গেছে চিলিতে। তবে পরিবর্তন হয়নি বিশ্ব চ্যাম্পিয়নদের নাম। এবারও চেকো স্লোভাকিয়াকে হারিয়ে নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ ট্রফি উদাযাপন করে ব্রাজিল। সর্বোচ্চ গোলদাতার তালিকায় নাম উঠে ছয় ফুটবলারের। যেখানে ৪টি করে গোল করেন ব্রাজিলের ২ ফুটবলার।

মাঝে এক বিশ্বকাপ বিরতি দিয়ে আবারও বিশ্বকাপ ট্রফি জিতে ব্রাজিলিয়ানরা। ১৯৭০ সালে তৃতীয়বারের মতো শিরোপা উদযাপন করে সেলেসাওরা। এই আসরে সর্বোচ্চ ১০ গোল করেন জার্মানির জেরার্ড মুলার।

জুলেরিমে থেকে বিশ্বকাপ ট্রফি নামকরণ হওয়ার পর ১৯৯৪ সালে নিজেদের চতুর্থ শিরোপা উদযাপন করে ব্রাজিল। আমেরিকায় অনুষ্ঠিত বিশ্বকাপে ইতালিকে হারিয়ে পেনাল্টি শুটআউটে যে আসরে সেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন রোমারিও। ফেয়ার প্লে অ্যাওয়ার্ড গিয়েছিল চ্যাম্পিয়নদের হাতে।

সবশেষ শিরোপা জিতেছে ২০০২ সালে। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে জার্মানিকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ছিল ব্রাজিল। যে আসরে সর্বোচ্চ ৮ গোল করেছিলেন রোনালদো। এরপর থেকে আর বিশ্বকাপ ট্রফি জেতার সুযোগ হয়নি সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জয়ীদের। কাতার বিশ্বকাপে নেইমারদের ভাগ্যে কী আছে সেটাই এখন দেখার অপেক্ষা।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports