1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
বিরল নিয়মে 'নো বল' ডাকা হলো আইপিএলে
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:৫০ অপরাহ্ন

বিরল নিয়মে ‘নো বল’ ডাকা হলো আইপিএলে

  • সময় : রবিবার, ১ মে, ২০২২
  • ৩২ ০ পঠিত
নো বল

এই নিয়মের প্রয়োগ ক্রিকেটে খুব একটা দেখা যায় না। কারণ এমন ঘটনাও তো সাধারণত ঘটে না। আজ শনিবার গুজরাট টাইটান্সের মুখোমুখি হয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ম্যাচটি গুজরাট জিতে নিয়েছে ৬ উইকেটে।

এই ম্যাচেই শুভমন গিলের বিরুদ্ধে কট-বিহাইন্ডের জোরালো আবেদন করেন শাহবাজ আহমেদ। অনফিল্ড আম্পায়ার বীরেন্দর শর্মাও আউট ঘোষণা করেন। কিন্তু রিভিউয়ে বদলে যায় ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত।

রিভিউয়ে দেখা যায়, বল শুভমানের ব্যাট স্পর্শ করেনি। তাই ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত বদলে যায়। পাশাপাশি রিভিউয়ে আরো একটা ঘটনা দেখা যায়।

যে কারণে বলটিকে ‘নো বল’ ডাকতে বাধ্য হন আম্পায়ার। বোলারের পা ক্রিজের বাইরে পড়েনি। কোমরের ওপরও বল ওঠেনি। তার পরও শাহবাজ আহমেদের বলটিকে অবৈধ ঘোষণা করেন আম্পায়ার।

সাথে সাথে আম্পায়ারের সঙ্গে তর্ক জুড়ে দেন আসরে প্রথমবার ফিফটি পাওয়া বিরাট কোহলি। কিন্তু তর্ক করে কোনো লাভ হয়নি।

তাহলে কেন নো বল ডাকা হলো? আউটের রিভিউ নেওয়ার পর টিভি রিপ্লেতে দেখা যায়, বলটা ধরার সময় স্টাম্পের সঙ্গে সমান্তরালে ছিল বেঙ্গালুরুর উইকেটকিপার অনুজ রাওয়াতের গ্লাভস!

মেরিলেবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ২৭.৩.১ এবং ২৭.৩.২ ধারা অনুযায়ী, স্টাম্প পার করার আগে কোনো উইকেটকিপার বল ধরতে পারবেন না।

কিপার যদি সেটা করেন তাহলে নো বল ডাকা হবে। আজকের প্রথম ম্যাচে আম্পায়ার সেটাই করেছেন। পরে শাহবাজের বলেই ৩১ রানে আউট হন শুভমান।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports