1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে যারা থাকতে পারেন
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৫:০৫ অপরাহ্ন

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে যারা থাকতে পারেন

  • সময় : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২
  • ১৭ ০ পঠিত
বাংলাদেশের বিশ্বকাপ

আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ দুয়ারে কড়া নাড়ছে। আসছে অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় এ টুর্নামেন্ট ঘিরে দলগুলো ব্যস্ত শেষ মুহূর্তের প্রস্তুতিতে। এরই মধ্যে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মতো বড় দলগুলো স্কোয়াড ঘোষণা করে দিয়েছে। সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশ অবশ্য এখনও ঘোষণা করতে পারেনি দল। তবে বিসিবির হাতে আর সময় নেই খুব একটা। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যেই জানাতে হবে কারা ধরবে অস্ট্রেলিয়ার টিকিট।

জানা গেছে, ১২ সেপ্টেম্বর থেকে ‘টেকনিক্যাল কনসালটেন্ট’ শ্রীধরন শ্রীরামের অধীনে মিরপুরে তিনদিনের বিশেষ ক্যাম্প শুরু হবে। দল এবং দলের বাইরে থাকা বেশ কিছু ক্রিকেটারকে পরখ করে দেখবেন তিনি। ভারতীয় এ কোচের সবুজ সংকেতের পরই চূড়ান্ত করা হবে স্কোয়াড। গেল টি-টোয়েন্টি বিশ্বকাপ কিংবা সবশেষ এশিয়া কাপ সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে ব্যর্থতার চোরাবালিতে বাংলাদেশ। নির্বাচক আব্দুর রাজ্জাক কদিন আগেই আভাস দিয়েছিলেন, টানা ব্যর্থতার পরও দলে বড় কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। ইচ্ছা থাকলেও জাতীয় দলে খেলার মতো ক্রিকেটারের সংখ্যা কম থাকায় পুরানোদের ওপরই আস্থা রাখতে হবে টিম ম্যানেজমেন্টকে।

খুব বেশি পরিবর্তনের সম্ভাবনা না থাকলেও কেমন হতে পারে বিশ্বকাপের দল? দল নির্বাচনে বড় ফ্যাক্টর হবে অস্ট্রেলিয়ার কন্ডিশন ও বাউন্সি উইকেট। এশিয়া কাপের আগে ইনজুরিতে পড়া লিটন, সোহান, ইয়াসির রাব্বি ও হাসান মাহমুদ ফিরছেন বিশ্বকাপ স্কোয়াডে।

ওপেনার

বাংলাদেশের ব্যাটিংয়ে বড় হতাশার নাম ওপেনিং ব্যর্থতা। আস্থার প্রতিদান দিতে না পারায় প্রতি ম্যাচেই উদ্বোধনী জুটিতে বদল হচ্ছে। গেল এশিয়া কাপের স্কোয়াডে ছিলেন তিন ওপেনার। এনামুল হক বিজয়, পারভেজ হোসেন ইমনের সঙ্গে শেষ মুহূর্তে দুবাইয়ে উড়িয়ে নেয়া হয় নাঈম শেখকে। দুই ম্যাচ স্থায়ী টুর্নামেন্টটির প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বিজয়ের সঙ্গে ওপেন করেছিলেন নাঈম। তবে ব্যর্থ হন দুজনই। শ্রীলঙ্কার বিপক্ষে ফিরতি ম্যাচে উদ্বোধনীতে নেমেছিলেন মিরাজ-সাব্বির। সাব্বির জ্বলে উঠতে না পারলেও আলো ছড়িয়েছিলেন মিরাজ। আর তাই বিকল্প ভাবনায় থাকতে পারেন তারাও।

যদিও সাব্বিরের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাওয়া নিয়ে আছে সংশয়। সেই সঙ্গে বিজয় ও নাঈমের সাম্প্রতিক পারফরম্যান্সও সায় দিচ্ছে না খুব একটা। দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা বিজয় সবশেষ ৭ টি-টোয়েন্টিতে ১২ গড়ে করেছেন ৯০ রান। স্ট্রাইকরেট ৯৫.৭৪। সর্বোচ্চ রানের ইনিংস মোটে ২৬। এছাড়া ‘এ’ দলের হয়ে ওয়েস্ট ইন্ডিজে সেঞ্চুরি হাঁকানো নাঈম জাতীয় দলে প্রত্যাবর্তনে আবারও ব্যর্থ। আফগানদের বিপক্ষে করেছেন মাত্র ৬ রান।

সব ঠিক থাকলে ইনজুরি কাটিয়ে দলে ফিরতে চলেছেন লিটন দাস। এছাড়া গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে সবশেষ দেশের হয়ে খেলা সৌম্য সরকারও আছেন বিশেষ বিবেচনায়। আসন্ন স্কোয়াডে বড় চমক হলেও হতে পারেন তিনি। সৌম্য ফিরলে বিজয়, নাঈম কিংবা শান্ত– আশা থাকছে না কারোরই।

টপ ও মিডল অর্ডার

টপ অর্ডারে যথারীতি থাকছেন সাকিব আল হাসান। এছাড়া ওপরে খেলানো হতে পারে আফিফ হোসেনকে। সেই সঙ্গে মিডল অর্ডার সামলাতে পারেন ইনজুরি থেকে ফেরা নুরুল হাসান সোহান, ইয়াসির রাব্বি এবং মাহমুদউল্লাহ রিয়াদরা। মুশফিক না থাকায় সোহানোর জায়গা মোটামুটি নিশ্চিত। তবে ইয়াসির ও মাহমুদউল্লাহ- বাদ পড়তে পারেন এ দুজনের যে কোনো একজন। সাম্প্রতিক পারফরম্যান্স কথা বলছে না মাহমুদউল্লাহর পক্ষে। সেক্ষেত্রে বিকল্প হতে পারেন ইয়াসির। এদিকে, ব্যাটিং অলরাউন্ডার মোসাদ্দেক এশিয়া কাপেও ঝলক দেখিয়েছেন। সবশেষ জিম্বাবুয়ে সফরের টি-টোয়েন্টি সিরিজেও নিয়েছেন পাঁচ উইকেট। সব মিলিয়ে তারও অস্ট্রেলিয়া যাত্রা এক প্রকার নিশ্চিত।

বোলিং অ্যাটাক

স্পিন আক্রমণের নেতৃত্বে থাকবেন সাকিব। সেই সঙ্গে শেখ মেহেদী আর মিরাজ-মোসাদ্দেক তো থাকছেনই। তবে স্পিনার নাসুমের মূল স্কোয়াডে জায়গা পাবার সম্ভাবনা কম। দুই পেসার মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদের জায়গা মোটামুটি নিশ্চিত। তৃতীয় পেসার হিসেবে দলে ঢুকতে পারেন এবাদত হোসেন, শরীফুল ইসলাম ও হাসান মাহমুদের মধ্যে থেকে যে কেউ।

বাংলাদেশের সম্ভাব্য স্কোয়াড

লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকার/নাঈম শেখ/এনামুল হক বিজয়/নাজমুল হাসান শান্ত, সাকিব আল হাসান, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ/ইয়াসির আলী রাব্বি, সাব্বির রহমান, শেখ মেহেদী, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, সাইফউদ্দিন আহমেদ, হাসান মাহমুদ/এবাদত হোসেন/শরিফুল ইসলাম।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports