1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
ফের সুখবর পেল বাবর আজম
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৫ অপরাহ্ন

ফের সুখবর পেল বাবর আজম

  • সময় : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
  • ২১ ০ পঠিত
বাবর আজম

সময়টা দারুণ কাটছে বাবর আজমের। আইসিসি র‌্যাঙ্কিংয়ে দুটি সংস্করণে শীর্ষ ব্যাটসম্যান পাকিস্তান অধিনায়ক। এবার জানা গেল, পাকিস্তানের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘সিতারা-ই-ইমতিয়াজ’ পাচ্ছেন বাবর।

আইসিসি টি-টোয়েন্টি ও ওয়ানডে র‌্যাঙ্কিয়ে শীর্ষ এই ব্যাটসম্যানকে কাল পাকিস্তানের ৭৫তম স্বাধীনতা দিবসে এ পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়। পাকিস্তানের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে এ পুরস্কার পাচ্ছেন ২৭ বছর বয়সী বাবর। আরও দুজন ক্রিকেটারকে অন্য দুটি পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়।

পাকিস্তানের অন্ধ ক্রিকেটার মাসুদ জান পাবেন ‘প্রাইড অব পারফরম্যান্স’ পুরস্কার। সাহিত্যে পাকিস্তানের সর্বোচ্চ এই জাতীয় পুরস্কারের অফিশিয়াল নাম ‘প্রেসিডেন্সিয়াল প্রাইড অব পারফরম্যান্স’। শিল্প, সাহিত্য, বিজ্ঞান ও খেলাধুলায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য এ পুরস্কার দেওয়া হয়।

পাকিস্তান নারী দলের অধিনায়ক বিসমাহ মারুফ পাবেন ‘তামঘা-ই-ইমতিয়াজ’ পুরস্কার। এটি পাকিস্তানের চতুর্থ সর্বোচ্চ পুরস্কার। সর্বোচ্চ পুরস্কার ‘নিশান-ই-ইমতিয়াজ’–এর পর ‘হিলাল-ই-ইমতিয়াজ’, তারপর ‘সিতারা-ই-ইমতিয়াজ’ এবং সব শেষে ‘তামঘা-ই-ইমতিয়াজ’। আগামী বছর ২৩ মার্চ ‘পাকিস্তান ডে’তে তিন ক্রিকেটারের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।
বাবর আজম

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষ থেকে কাল এই তিন ক্রিকেটারকে অভিনন্দন জানিয়ে টুইট করা হয়, ‘(অন্ধ ক্রিকেটার) মাসুদ জান, পাকিস্তান ছেলেদের জাতীয় দলের অধিনায়ক বাবর আজম, পাকিস্তান মেয়েদের জাতীয় দলের অধিনায়ক বিসমাহ মারুফকে ৭৫তম স্বাধীনতা দিবসে বেসামরিক পুরস্কারে ভূষিত করায় পিসিবির অভিনন্দন।’

বাবর বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। ২০১৫ সালে পাকিস্তানের জার্সিতে অভিষেকের পর ধীরে ধীরে সেরাদের কাতারে উঠে এসেছেন। ৮৯ ওয়ানডেতে ৫৯.২২ গড়ে তাঁর রান ৪৪৪২। ৭৪ টি-টোয়েন্টিতে ৪৫.৫২ গড়ে ২৬৮৬ রান করেছেন। টেস্টে ৪২ ম্যাচে ৪৭.৩০ গড়ে ৩১২২ রান করেছেন বাবর। পাকিস্তান নারী দলের হয়ে ১১৮ ওয়ানডে ও ১১৭ টি-টোয়েন্টি খেলা বিসমাহ দেশটিতে নারী ক্রিকেট জাগরণের অগ্রদূত। তাঁর হাত ধরেই একটা প্রজন্ম ক্রিকেটে উঠে এসেছে। মা হওয়ার পরও পাকিস্তান ক্রিকেটের অধিনায়কত্ব করেছেন বিসমাহ।

মাসুদ জান ১৯৯৮ সালে অনুষ্ঠিত অন্ধদের প্রথম বিশ্বকাপে অংশ নেন। অন্ধদের ক্রিকেটে ৪০ ওভারের ম্যাচে সর্বোচ্চ অপরাজিত ২৬২ রানের ব্যক্তিগত স্কোরের রেকর্ড ২৪ বছর তাঁর দখলে ছিল। এ বছর জুনে তা ভেঙে দেন অস্ট্রেলিয়ার স্টেফান নিরো (অপরাজিত ৩০৯)

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports