1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি গোল এখন রোনালদোর
শুক্রবার, ২৩ সেপ্টেম্বর ২০২২, ১১:০৬ পূর্বাহ্ন

ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি গোল এখন রোনালদোর

  • সময় : রবিবার, ১৩ মার্চ, ২০২২
  • ৪৪ ০ পঠিত
ক্রিস্টিয়ানো

ক্রিস্টিয়ানো রোনালদো বুড়িয়ে গেছেন, আগের মতো গতি আর নেই, পায়ের কারুকাজেও অনেকটাই মরিচা ধরেছে-অনেক দিন ধরেই ফুটবল বিশ্বে এমন একটা সুর ভেসে বেড়াচ্ছে।

এটা রোনালদোর কারণেই। যে রোনালদো কিছুদিন আগেও প্রায় প্রতি ম্যাচেই গোল করতেন, এখন আর তা পারেন না! বয়সও ৩৭ বছর পেরিয়ে গেছে। মানুষ তো অমন কথা বলবেই!

কিন্তু এই ‘বুড়ো’ রোনালদোই আজ টটেনহামের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডকে প্রিমিয়ার লিগে এনে দিয়েছেন ৩-২ গোলের জয়। ইউনাইটেডের ইউনাইটেডের ৩টি গোলই করেছেন পর্তুগিজ ফরোয়ার্ড।

গোল তিনটি করার পথে গড়েছেন ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় রেকর্ডটিও। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে পেশাদার ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদোই।

১২ মিনিটে ইউনাইটেডকে এগিয়ে দেওয়া গোলটি করে তিনি ছুঁয়ে ফেলেন ৮০৫ গোল করা জোসেফ বাইকানকে। এরপর হ্যারি কেইনের পেনাল্টি গোলে সমতায় ফেরে টটেনহাম।

কিন্তু ৩৮ মিনিটের গোলে রোনালদো বাইকানকে ছাড়িয়ে এককভাবে রেকর্ডটি নিজের করে নেওয়ার সঙ্গে ইউনাইটেডকে আবার এগিয়ে দেন। তবে হ্যারি ম্যাগুয়ারের আত্মঘাতী গোলে আবার সমতায় ফেরে স্পাররা। কিন্তু রোনালদো ৮১ মিনিটে হ্যাটট্রিক করে জয় এনে দেন ইউনাইটেডকে।

এমনিতে পেশাদার ফুটবলে সর্বোচ্চ গোলদাতার অফিসিয়াল কোনো রেকর্ডের হিসাব রাখে না ফিফা। তবে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার এক হিসাব অনুযায়ী অস্ট্রিয়ান-চেক বংশোদ্ভূত বাইকান ১৯৩১ থেকে ১৯৫৫ সাল, এই ২৪ বছরের ক্যারিয়ারে ৮০৫ গোল করেছেন।

রোনালদো এই রেকর্ড ছাড়িযে আজ পেয়েছেন ক্যারিয়ারের ৮০৭তম গোল। রোনালদো তাঁর গোলগুলো করেছেন স্পোর্তিং, ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও পর্তুগালের হয়ে।

ফিফার হিসাব অনুযায়ী রোনালদোই পেশাদার ফুটবলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হলেও চেক ফুটবল ফেডারেশন তা মানতে রাজি নয়। তাদের হিসাব অনুযায়ী বাইকান তাঁর ক্যারিয়ারে সব মিলিয়ে ৮২১ গোল করেছেন।

ব্রাজিলের কিংবদন্তি পেলে আর রোমারিও এক হাজারের ওপরে গোল করেছেন বলে ফুটবল বিশ্বে কথিত আছে। তা হয়তো তাঁরা করেছেন, তবে এই হিসাবের মধ্যে আছে শখের ফুটবল, অনানুষ্ঠানিক ও প্রীতি ম্যাচের গোলও।

রোনালদো তাঁর ক্যারিয়ারে আজ ৫৯তম হ্যাটট্রিকও করেছেন। ইউনাইটেডের হয়ে ২০০৮ সালের পর এটিই তাঁর প্রথম হ্যাটট্রিক। এই হ্যাটট্রিকের কল্যাণেই প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় ইউনাইটেড তাদের পঞ্চম স্থানটা আরও দৃঢ় করতে পেরেছে। ২৯ ম্যাচে ৪৮ পয়েন্ট তাদের।

শেষ চারে থেকে লিগ শেষ করার দৌড়ে এখনো অবশ্য ইউনাইটেডের চেয়ে এগিয়ে আছে আর্সেনাল। চতুর্থ স্থানে থাকা ইউনাইটেড তাদের সমান পয়েন্ট পেয়েছে ২৫ ম্যাচ খেলে। আর টটেনহাম ষষ্ঠ স্থানে আছে ২৭ ম্যাচে ৪৬ পয়েন্ট।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports