1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
পরিসংখ্যান দেখে ভুল সিদ্ধান্ত? যা বললেন তামিম
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১২:০৮ অপরাহ্ন

পরিসংখ্যান দেখে ভুল সিদ্ধান্ত? যা বললেন তামিম

  • সময় : সোমবার, ২১ মার্চ, ২০২২
  • ২৫ ০ পঠিত
বাংলাদেশে

আগের ম্যাচে ঘুচেছিল ২০ বছরের আক্ষেপ। দক্ষিণ আফ্রিকার মাটিতে ঐতিহাসিক প্রথম জয়ের পর রোববার জোহানেসবার্গে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের সামনে ছিল সিরিজ জয়ের হাতছানি।

কিন্তু প্রোটিয়াদের প্রত্যাঘাতে এবার মুখ থুবড়ে পড়ল বাংলাদেশের ব্যাটিং। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে মেহেদী হাসান মিরাজকে নিয়ে আফিফ হোসেন লড়াই করলেন বটে, তবে তা যথেষ্ট ছিল না জয়ের জন্য।

কাগিসো রাবাদার আগুনে বোলিংয়ে পথ হারিয়ে ৯ উইকেটে ১৯৪ রানে থামে বাংলাদেশ। মাঝারি পুঁজি নিয়ে ন্যূনতম লড়াইও করতে পারেননি বোলাররা।

আগের ম্যাচে সংগ্রহ ৩০০ ছাড়িয়ে আর পরেরটিতে দুশও করতে পারল না তামিম বাহিনী! তবে কি টস জিতে আগে ব্যাটিং নেওয়া ভুল সিদ্ধান্ত ছিল তামিমের?

কারণ জোহানসবার্গের ওয়ান্ডারার্সের প্রচুর রান হয়। সেখানে আগে ব্যাট করা দলই বেশি জয়লাভ করে। তাই উইকেট কেমন আচরণ করতে পারে, সে বিষয় একেবারেই আমলে না নিয়ে পরিসংখ্যানকেই গুরুত্ব দেন তামিম। তার ফল ভোগ করে বাংলাদেশ দল।

তবে কী ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন কিনা প্রশ্নে বাংলাদেশ দলের অধিনায়ক সেই উইকেটকেই দুষলেন। জানালেন, অসমান বাউন্স ছিল তাতে।

ম্যাচশেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাবেক প্রোটিয়া অধিনায়ক শন পোলকের প্রশ্নে তামিম বললেন, ‘এটি ব্যাখ্যা করা একটু কঠিন। আমি উইকেটের দোষ দিতে পারি, আরও অন্যান্য বিষয়ের দোষ দিতে পারি। উইকেটে বল ওঠানামা করেছে। দ্বিতীয় ইনিংসেও বল ওঠানামা করেছে, বিশেষ করে নতুন বলে।

পেস ও বাউন্স সামলে নেওয়া যায়। কিন্তু অসমান বাউন্স, এটার ব্যাখ্যা দেওয়া একটু কঠিনই। এখন অনেক কিছুই বলা যায়। টস জেতার পর বোলিং নেওয়া উচিত ছিল। আসলে আমাদের আরেকটু ভালো ব্যাটিং করা দরকার ছিল। ২৩০-২৪০ করতে পারলে এর পর দেখা যেত কী করা যায়। আমরাই ভুল করেছি।’

অবশ্য নিজের ভুলটাকেও ঢাকলেন না তামিম। এ ডানহাতি ওপেনার বলেন, ‘টসের সময় আমি বলেছিলাম, এখানে খেলার খুব বেশি অভিজ্ঞতা আমাদের নেই। আমরা মাঠে নেমেছি পরিসংখ্যান থেকে ধারণা নিয়ে। পরিসংখ্যান বলছে, আগে ব্যাটিং করে এখানে অনেক জয় এসেছে।’

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports