1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
তিন ফরম্যাটে সাকিবকে রেখেই কেন্দ্রীয় চুক্তি ঘোষণা
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৪:০৩ অপরাহ্ন

তিন ফরম্যাটে সাকিবকে রেখেই কেন্দ্রীয় চুক্তি ঘোষণা

  • সময় : বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২
  • ৪৮ ০ পঠিত
কেন্দ্রীয় চুক্তি ঘোষণা

সম্প্রতি সময়ে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে নানা আলোচনা-সমালোচনার কেন্দ্র বিন্দুতে রয়েছে সাকিব আল হাসান। তার কারণ হল সামনে দক্ষিণ আফ্রিকা সফরে বিশ্রাম চেয়েছেন তিনি। এ নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে চিঠি দিয়েছেন এই অলরাউন্ডার।

চিঠিতে সাকিব জানিয়েছিলেন, আগামী নভেম্বর পর্যন্ত টেস্ট খেলতে চান না। এছাড়া আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরেও যেতে চান না তিনি।

সাকিবের সে প্রস্তাব আমলে নিয়ে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত তাকে বিশ্রাম দিয়েছে বিসিবি। তবে আজ বৃহস্পতিবার ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে দেখা গেল তিন ফরম্যাটেই রয়েছে সাকিবের নাম।

আজ ঘোষিত ক্রিকেটারদের নতুন চুক্তির তালিকায় আছে তিনটি শ্রেণি—টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি। তিন শ্রেণি মিলিয়ে বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে রয়েছেন ২১ ক্রিকেটার। যেখানে গতবার চুক্তিতে ছিলেন ২৪ ক্রিকেটার।

এবার ঘোষিত চুক্তিতে তিন সংস্করণেই আছেন পাঁচজন। মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ ও শরীফুল ইসলাম।

তারা আগেরবারও তিন সংস্করণের চুক্তিতে ছিলেন। শুধু টেস্টে ১৪ জন, ওয়ানডেতে ১০ জন এবং টি-টোয়েন্টিতে আছেন ১২ জন।

আগের চুক্তি থেকে এবার বাদ পড়েছেন ক্রিকেটার ৫ জন। তারা হলেন- মোহাম্মদ সাইফউদ্দিন, সাইফ হাসান, সৌম্য সরকার, আবু জায়েদ চৌধুরী রাহী ও শামীম হোসেন পাটোয়ারি।

তাদের মধ্যে সাইফউদ্দিন ওয়ানডে ও টি-টোয়েন্টি, সাইফ টেস্ট, সৌম্য টি-টোয়েন্টি, রাহী টেস্ট এবং শামীম টি-টোয়েন্টির চুক্তিতে ছিলেন। একাধিক ফরম্যাটের চুক্তিতে থেকে এবার বাদ পড়া একমাত্র ক্রিকেটার সাইফউদ্দিন।

এবার প্রথমবারের মত জায়গা পেয়েছেন ২ ক্রিকেটার। তারা হলেন- মাহমুদুল হাসান জয় ও ইয়াসির আলী চৌধুরী। এক বছর পর আবার চুক্তিতে ফিরেছেন নাঈম শেখ। চুক্তির মেয়াদ থাকবে আগামী ডিসেম্বর পর্যন্ত।

এর আগে ২০২০ সালে ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিতে নতুনত্ব আনে বিসিবি। প্রথমবারের মতো চুক্তি হয়েছিলো লাল বল ও সাদা বলের ক্রিকেটের ভিত্তিতে।

কিন্তু গতবার সেটি পরিবর্তন করে তিন ফরম্যাটের জন্য আলাদা আলাদা চুক্তি করে ক্রিকেট বোর্ড। এক নজরে কেন্দ্রীয় চুক্তির তালিকায় রয়েছেন যারা

টেস্ট ফরম্যাট

তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, এবাদত হোসেন চৌধুরী, সাদমান ইসলাম, ইয়াসির আলী চৌধুরী ও মাহমুদুল হাসান জয়।

ওয়ানডে ফরম্যাট

তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান ও আফিফ হোসেন ধ্রুব।

টি-টোয়েন্টি ফরম্যাট

মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব, নুসুল হাসান সোহান, নাসুম আহমেদ, নাঈম শেখ ও শেখ মেহেদী হাসান।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports