1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
জয়ের ইতিহাস গড়ার দিনে টাইগাররা পিছিয়ে ৭৫ রানে
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫৪ অপরাহ্ন

জয়ের ইতিহাস গড়ার দিনে টাইগাররা পিছিয়ে ৭৫ রানে

  • সময় : রবিবার, ৩ এপ্রিল, ২০২২
  • ১৯ ০ পঠিত
উইকেট

ডারবান টেস্টের তৃতীয় দিনের সব আলো কেড়ে নিয়েছেন বাংলাদেশি ক্রিকেটার মাহমুদুল হাসান জয়। ক্যারিয়ারের প্রথম টেস্ট শতক হাঁকানোর পথে গড়েছেন ইতিহাস। এই ব্যাটারের ইতিহাস গড়ার দিনেও অবশ্য স্বস্তিতে নেই বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিনশেষে ৭৫ রানে পিছিয়ে আছে টাইগাররা। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে ৩৬৭ রানের জবাবে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে করে ২৯৮ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে স্বল্প আলোতে খেলা শেষ হওয়ার আগে স্বাগতিকরা বিনা উইকেটে করতে পারে মাত্র ৬ রান।

এর আগে ডারবানে বাংলাদেশের প্রথম ইনিংসজুড়ে ছিল কেবল জয়েরই কীর্তিগাথা। ওপেনিংয়ে নেমে ব্যাট ক্যারি করার সুযোগ ছিল জয়ের সামনে। কিন্তু রান বাড়ানোর তাড়ায় মারতে গিয়ে দুর্ভাগ্যজনকভাবে স্লিপ ক্যাচ দিয়ে টাইগারদের শেষ উইকেট হিসেবে ফেরেন জয়।

দেড়শ রানের মাইলফলক ছোঁয়ার হাতছানি থাকলেও ১৩ রানের আক্ষেপ নিয়ে ফিরতে হয় এই ব্যাটারকে। শেষ উইকেট হিসেবে আউট হওয়ার আগে করেছিলেন ১৩৭ রান। ব্যাট হাতে টাইগারদের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান ছিল লিটন দাসের, তাও মাত্র ৪১।

তৃতীয় দিন সকালে অপরাজিত ৪৪ রান নিয়ে মাঠে নামেন জয়। আগের দিনে ৪ উইকেটে ৯৮ রান করা টাইগারদের পক্ষে অপরপ্রান্তে নামেন তাসকিন। তবে সকাল বেলা মাত্র ৪ বল খেলে ১ রান করে ফেরেন তাসকিন।

এরপর ষষ্ঠ উইকেটে লিটনের সঙ্গে ৮২ রানের জুটি গড়েন জয়। লিটন লাঞ্চের পর দ্বিতীয় বলে বোল্ড হয়ে ফিরলে ভাঙ্গে জুটিটি। এরপর ইয়াসির আলী রাব্বির সঙ্গে ৩৩ রানের জুটি গড়েন জয়। ইয়াসির ২২ রান করে রান আউট হয়ে ফেরেন।

এরপর মিরাজকে নিয়ে আরেকটি ফিফটি প্লাস জুটি গড়েন জয়। এই সময় ক্যারিয়ারের প্রথম শতক স্পর্শ করেন জয়। ২৬৯ বলে ১০ চার ও ১ ছয়ে শতক স্পর্শ করেন এই ওপেনার। দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশি কোন ব্যাটারের টেস্টে এটিই প্রথম শতক। মাত্র তৃতীয় টেস্টেই ক্যারিয়ারের প্রথম শতক পেলেন জয়।

৫১ রানের জুটি ভাঙ্গে মিরাজের বিদায়ে। মিরাজ করেন ২৯ রান। এই ব্যাটারের বিদায়ের পর আক্রমণাত্মক ক্রিকেট খেলতে থাকেন জয়। মাত্র ১১ বলে তোলেন ২৭ রান। এরপর দলীয় ২৯৮ রানের মাথায় খালেদের বিদায়ের পর নিজেও ক্যাচ দিয়ে ফেরেন জয়। শেষ পর্যন্ত জয় ৩২৬ বলে ১৫ চার ও ২ ছয়ে করেন ১৩৭ রান। দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে প্রথম ৩০০ বল খেলার কীর্তিও গড়লেন এই ব্যাটার।

প্রোটিয়ানদের পক্ষে হার্মার ১০৩ রানের বিনিময়ে নেন ৪ উইকেট। এছাড়াও লিজাড উইলিয়ামস নেন ৩ উইকেট।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports