1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
ক্রিকেটে তালিকাভুক্ত হলো নতুন যে নিয়মগুলো
শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২, ০১:৪২ অপরাহ্ন

ক্রিকেটে তালিকাভুক্ত হলো নতুন যে নিয়মগুলো

  • সময় : বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২
  • ৩৪ ০ পঠিত
বাংলাদেশ দল

যুগের পরিবর্তনের সাথেসাথে ক্রিকেটে এসেছে অনেক পরিবর্তন। এখনো আধুনিক ক্রিকেটে নানান পরিবর্তন-পরিবর্ধনের চিন্তাভাবনা চালিয়ে যাচ্ছে ক্রিকেটের আইন প্রণয়ন সংস্থা মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

সেই ধারাবাহিকতায় ক্রিকেটে আবারও তালিকাভুক্ত হলো নতুন কিছু নিয়ম। চলতি বছরের ১ অক্টোবর থেকে কিছু নিয়ম পরিবর্তনের ঘোষণা দিয়েছে ক্লাবটি।

এমসিসির এক বৈঠকে প্রাথমিকভাবে স্বীকৃতিও পেয়েছে নিয়মগুলো।

এমসিসির বৈঠকে প্রাথমিকভাবে স্বীকৃতি পেয়েছে নিয়মবদলের বিষয়গুলো। আগামী অক্টোবর থেকে ক্রিকেটের নতুন নিয়মগুলো কার্যকর হবে।

এবারের পরিবর্তনগুলোর মধ্যে সবচেয়ে বড় পরিবর্তনটি হলো ক্যাচ আউটের পরে নতুন ব্যাটারই স্ট্রাইক নিবেন। ক্রিকেটের পূর্বের নিয়ম ছিল ক্যাচ আউটের ক্ষেত্রে নন-স্ট্রাইকার ব্যাটার ২২ গজের অর্ধেক পেরিয়ে স্ট্রাইক প্রান্তে চলে গেলে তিনিই স্ট্রাইক পেতেন।

কিন্তু নতুন নিয়মে নন-স্ট্রাইকার ব্যাটার যেখানেই থাকুক, নতুন ব্যাটারই স্ট্রাইক পাবেন। তবে সেটি ইনিংসের শেষ বলে হলে আবার নতুন ব্যাটার যাবেন নন-স্ট্রাইকার প্রান্তে।

ক্যাচ আউটের ক্ষেত্রে নতুন ব্যাটারকেই স্ট্রাইক দেওয়ার এই নিয়ম পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট দ্য হান্ড্রেডে। ১০০ বলের এই ক্রিকেটে এমন আরও বেশ কিছু নতুন নিয়মের দেখা মিলেছিল।

নতুন নিয়মে ব্যাটারদেরকে আরও সুবিধা দেওয়া হচ্ছে। ফিল্ডাররা অযাচিত সুবিধা নিলে বা ছলনা করলে আগে বলটিকে ডেড ঘোষণা করা হতো। কিন্তু এখন থেকে দেওয়া হবে পেনাল্টি। এমন কোনো ঘটনা ঘটলে ব্যাটিং দলের স্কোরকার্ডে যোগ হবে ৫ রান।

কোভিড-১৯ এর শুরু থেকেই বলে লালা ব্যবহারের বিষয়টি আলোচনায় ছিল। এবার লালা ব্যবহারের ক্ষেত্রে স্থায়ী নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে এমসিসি। এসব নতুন নিয়ম কার্যকর করা হবে আগামী ১ অক্টোবর থেকে।

ডেড বলের ক্ষেত্রেও আনা হয়েছে কিছু পরিবর্তন। যদি মাঠের মধ্যে হঠাৎ করে আগন্তুক বা কোনো প্রাণি ঢুকে পড়ে, তাহলে সেই সময়ের বলটিকে ডেড বল ঘোষণা করা হবে। এছাড়া বোলার যদি বল ডেলিভারির পদক্ষেপে ঢুকে পড়ার আগেই নন-স্ট্রাইকার ব্যাটারকে রান-আউট করতে যান তাহলে সেই বলটিও ডেড হিসেবে ধরা হবে।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports