1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
কাদের নিয়ে তৈরি হচ্ছে বাংলাদেশ ‘এ’ দল?
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১২:৪৩ অপরাহ্ন

কাদের নিয়ে তৈরি হচ্ছে বাংলাদেশ ‘এ’ দল?

  • সময় : সোমবার, ১১ জুলাই, ২০২২
  • ২৩ ০ পঠিত
বাংলাদেশ

২০১৯ সালের পর আবার ম‌্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ ‘এ’ দল। আগষ্টে ওয়েস্ট ইন্ডিজ সফর করবে বাংলাদেশ ‘এ’ দল। স্থানীয় ‘এ’ দলের বিপক্ষে দুটি চারদিনের ম্যাচ ও তিনটি ওয়ানডে ম‌্যাচ খেলবে বাংলাদেশের দলটি। সবগুলো ম‌্যাচই হবে সেন্ট লুসিয়ার ড‌্যারেন স‌্যামি ক্রিকেট স্টেডিয়ামে।

কাদের নিয়ে বাংলাদেশ ‘এ’ দল তৈরি হচ্ছে? জাতীয় দল থেকে বাদ পড়া ক্রিকেটাররাই কি সুযোগ পাবেন নাকি প্রতিশ্রুতিশীল ক্রিকেটার যাদের ভবিষ্যতে জাতীয় দলে খেলার সম্ভাবনা আছে তাদের নেওয়া হবে? বিসিবির নির্বাচকদের গণমাধ‌্যমে সাক্ষাৎকার দিতে মানা।

তবুও এক নির্বাচক ধারণা দিলেন, ‘জাতীয় দলের থেকে বাদ পড়া ক্রিকেটারদের এবং ভবিষ‌্যতের কথা মাথায় রেখে নতুন ক্রিকেটারদের নিয়েই তৈরি করা হয় ‘এ’ দল। দুইটার কম্বিনেশনই হচ্ছে ‘এ’ দল।’

তবে এই দলকে বাদ পড়া ক্রিকেটারদের ফেরার মঞ্চ মানতে নারাজ সেই নির্বাচক, ‘‘এ’ দলের কাজ খেলোয়াড়দের ফর্মে ফেরানো না। জাতীয় দল থেকে বাদ পড়লেই খেলোয়াড়দের ‘এ’ দলে পাঠানো হবে এমনটাও নয়। ‘এ’ দলের কাজ হচ্ছে জাতীয় দলের জন্য ব্যাকআপ ক্রিকেটার তৈরি করা। বিভিন্ন পজিশনে বিভিন্ন ক্রিকেটারকে তৈরি করা হয়। সেটা বর্তমান এবং ভবিষ্যতের জন্য। সেটা বাদ পড়া ক্রিকেটারও হতে পারে। নতুন কেউও হতে পারে।’

জাতীয় দলের বাইরে বিসিবির নিজেদের দুটি দল রয়েছে। একটি বাংলাদেশ টাইগার্স, একটি হাই পারফরম্যান্স ইউনিট (এইচপি) । ঘরোয়া ও বয়সভিত্তিক ক্রিকেটে প্রতিশ্রুতিশীল তরুণ ক্রিকেটারদের নিয়ে তৈরি করা হয় এইচপি দল। যেখানে এখন রয়েছেন আকবর আলী, তৌহিদ হৃদয়, অমিত হাসান, রিশাদ হোসেনরা।

বাংলাদেশ টাইগার্স মূলত ‘এ’ দলেরই ছায়া দল। যেখানে সৌম্য সরকার, সাইফ হাসান, মোহাম্মদ মিঠুন, নাঈম ইসলাম, মৃতু্যঞ্জয় চৌধুরী, আবু হায়দার রনিরা রয়েছেন। এদের অনেকেই জাতীয় দলে এক সময় খেলেছেন। অনেকের এখনও সুযোগ হয়নি। ওয়েস্ট ইন্ডিজের বিমানে বাংলাদেশ টাইগার্সের একাধিক ক্রিকেটারের সুযোগ হবে এমনটাই জানা গেছে।

চার বছর আগে ২০১৯ সালের অক্টোবরে শ্রীলঙ্কায় বাংলাদেশ ‘এ’ দল সবশেষ ম্যাচ খেলেছিল। সেবার মুমিনুল হক চারদিনের ম্যাচে এবং মোহাম্মদ মিঠুন সীমিত পরিসরের ক্রিকেটে নেতৃত্বে ছিলেন। এবারের সফরে দুজন নেতৃত্বে না থাকলেও দলে থাকার সম্ভাবনা প্রবল। মুমিনুল হককে এই সফরে রাখতে এরই মধ্যে বলে দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

দীর্ঘদিন পর ‘এ’ দলের সফর ও সিরিজ আয়োজন করায় খুশি নির্বাচক,‘কোভিডের কারণে আমরা ‘এ’ দলের সফর নিয়ে অনেক স্ট্রাগল করেছি। শুধু ‘এ’ দল নয় হাই পারফরম্যান্সের সফরও এ সময়ে হয়নি। ‘এ’ দলের সিরিজ বা সফর নিয়মিত করা হয় যেন, আমাদের নেক্সট বেষ্ট পসিবল খেলোয়াড়দের তৈরি করতে পারি। তাদের বাজিয়ে দেখতে পারি।’

‘আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ ‘এ’ দলের সফর বা সিরিজেই পাওয়া যায়। এজন্য আন্তর্জাতিক ম্যাচের আগে ‘এ’ দলের হয়ে সফর করলে খেলোয়াড়দেরই সুবিধা হয়।

ভালো করার সুযোগ বেড়ে যায়। প্রতি বছর যদি তিন থেকে চারটা এ দলের সিরিজ আয়োজন করতে পারি তাহলে খেলোয়াড় তৈরির পথটা আরো মসৃণ হবে। খেলোয়াড়দের প্রস্তুত হওয়া সুবিধা হবে। এটা খেলোয়াড়দের পরীক্ষা করার বেষ্ট মঞ্চ।’ – যোগ করেন তিনি।

২০২৩ সালে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল ফিরতি সফরে বাংলাদেশে আসবে।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports