1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
এক সেঞ্চুরিতে কোহলির ৮ কীর্তি গড়লেন
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৬:৩৪ পূর্বাহ্ন

এক সেঞ্চুরিতে কোহলির ৮ কীর্তি গড়লেন

  • সময় : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
  • ১৯ ০ পঠিত
কোহলি

এক হাজারেরও বেশি দিন অপেক্ষার পর ভক্তদের স্বস্তি এনে দিলেন বিরাট কোহলি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরি হাঁকালেন ভারতের সাবেক অধিনায়ক। আফগানিস্তানের বিপক্ষে এশিয়া কাপে ৬১ বলে ১২২ রানের এই ইনিংসে দারুণ সব কীর্তি গড়েছেন ডানহাতি ব্যাটসম্যান।

৭১ সেঞ্চুরি কোহলিকে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বাধিক সেঞ্চুরিয়ানের তালিকায় অস্ট্রেলিয়ান লিজেন্ড রিকি পন্টিংয়ের পাশে বসালেন। এখন তার সামনে শুধু একশ সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার।

৫২২ ইনিংস লেগেছে সব ফরম্যাট মিলিয়ে ৭১ সেঞ্চুরি করতে। বিশ্ব ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে এতগুলো সেঞ্চুরি করলেন তিনি। শচীনও (৫২৩) তার পেছনে।

২৪০০০ আন্তর্জাতিক রানের মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। সবচেয়ে কম ৫২২ ইনিংস খেলে এই কীর্তি গড়েছেন তিনি। শচীনের রেকর্ড ৫৪৩ ইনিংসকে পেছনে ফেলেছেন। অন্য ভারতীয় হিসেবে এই মাইলফলকে পৌঁছান শুধু রাহুল দ্রাবিড়।

৬ সেঞ্চুরি করেছেন কোহলি টি-টোয়েন্টিতে। এই ফরম্যাটে ভারতীয় ক্রিকেটার হিসেবে যৌথ সর্বোচ্চ। তার পাশে আছেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। এশিয়ান ব্যাটসম্যান হিসেবেও এটি যৌথ সর্বোচ্চ, পাকিস্তান অধিনায়ক বাবর আজমও করেছেন ৬ সেঞ্চুরি। তবে বিশ্ব ক্রিকেটে চতুর্থ স্থানে কোহলি, যেখানে ২২ সেঞ্চুরি নিয়ে সবার উপরে ক্রিস গেইল।

৪ নম্বর ভারতীয় ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাটের সবগুলোতে সেঞ্চুরির দেখা পেলেন কোহলি। এর আগে যে কীর্তি গড়েছেন রোহিত শর্মা, সুরেশ রায়না ও রাহুল। রোহিত, রাহুল, সূর্যকুমার যাদব ও দীপক হুদার পর ষষ্ঠ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিন অঙ্কের রানের দেখা পেলেন কোহলি।

১২২ রান এখন কোনও ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ টি-টোয়েন্টি রান। শ্রীলঙ্কার বিপক্ষে রোহিতের করা ১১৮ রান ছাপিয়ে গেছেন কোহলি। এছাড়া আমিরাতে যে কোনও ম্যাচে এটাই সর্বোচ্চ টি-টোয়েন্টি স্কোর।

৩৫০০ আন্তর্জাতিক টি-টোয়েন্টি রান পূর্ণ করলেন কোহলি। রোহিতের পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি ৩৩ বছর বয়সী তারকার এবং সবচেয়ে কম ৯৬ ইনিংস খেলে এই মাইলফলকে তিনি।

১০৪২ রান করেছেন কোহলি এশিয়া কাপে। এই টুর্নামেন্টে রোহিতকে ছাপিয়ে শীর্ষ ভারতীয় ব্যাটসম্যান তিনি। সব মিলিয়ে তার অবস্থান দুই লঙ্কান গ্রেট সনাৎ জয়াসুরিয়া ও কুমার সাঙ্গাকারার পরে তিন নম্বরে।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports