1. [email protected] : Nirob Ahmed : Nirob Ahmed
  2. [email protected] : Nur Mohammad : Nur Mohammad
আইপিএলের শুরুতে যেসব বিদেশি খেলোয়াড়কে পাওয়া যাবে না
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৯ পূর্বাহ্ন

আইপিএলের শুরুতে যেসব বিদেশি খেলোয়াড়কে পাওয়া যাবে না

  • সময় : শনিবার, ২৬ মার্চ, ২০২২
  • ২৬ ০ পঠিত
আইপিএলের শুরুতে যেসব বিদেশি খেলোয়াড়কে পাওয়া যাবে না

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) সবচেয়ে মর্যাদার আসর বলেই গণ্য করা হয়ে থাকে। বিশ্বের সেরা সব ক্রিকেটার এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার জন্য উন্মুখ হয়ে থাকে। ফ্র্যাঞ্চাইজিগুলোও সেরা ক্রিকেটারদের নিয়ে দল সাজিয়ে থাকে।

প্রথমবারের মতো দশ দল নিয়ে শুরু হতে যাচ্ছে আইপিএল। আজ চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) মধ্যকার ম্যাচ দিয়ে যাত্রা করছে প্রতিযোগিতাটির ১৫তম আসর।

আসর শুরু হয়ে গেলেও সব দলই তাদের নিজ নিজ খেলোয়াড়দের পাওয়ার বিষয়ে কিছুটা চিন্তিত। বিশেষ করে আজ মাঠে নামা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাই ও কেকেআর দুই দলই নিজেদের প্রথম ম্যাচে বড় কিছু ক্রিকেটারকে পাচ্ছে না।

দীপক চাহার, মইন আলীর মতো বড় নাম এই ম্যাচে হলুদ জার্সিতে মাঠে নামতে পারবেন না। এদিকে কেকেআর মিস করবে অ্যারন ফিঞ্চ এবং প্যাট কামিন্সকে।

ওপেনিং ম্যাচ খেলতে নামা এই দুই দলসহ অন্যান্য আটটি দলের মোট ২২ জন ক্রিকেটাররা ফ্র্যাঞ্চাইজিরা শুরুর কিছু ম্যাচে পাবেন না।

আরটিভির পাঠকদের জন্য দলভেদে সেসব ক্রিকেটারদের তালিকা দেওয়া হলো-

মুম্বাই ইন্ডিয়ান্স: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-২০ সিরিজের শেষ ম্যাচে বুড়ো আঙুলে চোট পেয়েছিলেন মুম্বাই ইন্ডিয়ান্সের তারকা ব্যাটসম্যান সূর্যকুমার যাদব। তিনি এখনও এনসিএ অ্যাকাডেমি বেঙ্গালুরুতে রয়েছেন। আগামী ২৭ মার্চ দিল্লির বিপক্ষে প্রথম ম্যাচে খেলতে পারবেন না তিনি।

চেন্নাই সুপার কিংস: চলতি আসরে সর্বোচ্চ দাম হাঁকিয়ে পেসার দীপক চাহারকে দলে ভিড়িয়েছিলো চেন্নাই। তবে চোটের কারণে শুরুর কিছু ম্যাচ মিস করতে যাচ্ছেন দীপক। একইসঙ্গে ভিসা সংক্রান্ত সমস্যার কারণে দেরি হওয়ায় মইন আলী এখনই দলের সঙ্গে যোগ দিতে পারছেন না। ২৪ মার্চ মুম্বাইয়ে পৌঁছলেও তিনদিনের কোয়ারেন্টাইন শেষ করে দলের সঙ্গে যোগ দিতে পারবেন এই ক্রিকেটার। ফলে কেকেআরের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে পারবেন না তিনি। এদিকে দক্ষিণ আফ্রিকার ডোয়াইন প্রিটোরিয়াসও বাংলাদেশের বিপক্ষে খেলার কারণে শুরু থেকে যোগ দিতে পারছেন না।

কলকাতা নাইট রাইডার্স: পাকিস্তানের বিপক্ষে সিরিজ থাকার কারণে কেকেআর শুরুর ম্যাচে পাবেন না দুই অজি রিক্রুট অ্যারন ফিঞ্চ এবং প্যাট কামিন্সকে। ফিঞ্চ সিরিজ শেষে আগামী ৫ এপ্রিল ভারতে ফিরলেও কামিন্সের যোগ দিতে আরও কিছু বাড়তি সময় লাগবে।

দিল্লি ক্যাপিটালস: পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলার কারণে দিল্লি শুরুর কিছু ম্যাচে মিস করবে অজি ক্রিকেটার ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শকে। এদিকে দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশের ওয়ানডে সিরিজের কারণে দলটি প্রথম ম্যাচে পাচ্ছে না টাইগার ক্রিকেটার মুস্তাফিজ ও প্রোটিয়ান লুঙ্গি এনগিডিকে। এদিকে ইনজুরির কারণে এনরিক নর্তিয়ের ফেরার নির্দিষ্ট কোনো সময় নিশ্চিত হতে পারেনি দিল্লি ফ্র্যাঞ্চাইজি।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: দলটির তারকা ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েল বিয়ের কারণে শুরুর কয়েকটি ম্যাচ মিস করতে পারেন। এছাড়াও পাকিস্তানের বিপক্ষে সিরিজের কারণে জস হ্যাজেলউড এবং জেসন বেহরেনডর্ফ ৫ এপ্রিলের আগে ফ্র্যাঞ্চাইজিটির সঙ্গে যোগ দিতে পারবেন না।

পাঞ্জাব কিংস: বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ শেষে ফ্র্যাঞ্চাইজিটিতে যোগ দিয়েছেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা। তবে কোয়ারেন্টাইনের কারণে ২৭ মার্চ আরসিবির বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে পারবেন না তিনি। এদিকে জনি বেয়ারস্টো ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চলমান তৃতীয় টেস্টে ইংল্যান্ড দলের অংশ হলেও সিরিজ শেষ হলেই তিনি আইপিএল খেলতে আসবেন। ফলে প্রথম দুই ম্যাচে এই ক্রিকেটারকে পাওয়ার সম্ভাবনা কম রয়েছে।

লক্ষ্ণৌ সুপার জায়ান্টস: প্রথমবারের মতো আইপিএলে যোগ দিয়েছে নতুন এই ফ্র্যাঞ্চাইজি। প্রথম কিছু ম্যাচে তিনজন খেলোয়াড়কে পাবে না দলটি। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার এবং কাইল মায়ার্স ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট স্কোয়াডের অংশ হওয়ায় দলের সঙ্গে শুরুতে যোগ দিতে পারছেন না। অপরদিকে অজি ক্রিকেটার মার্কাস স্টয়নিস পাকিস্তান সফর শেষ হওয়ার পরেই দলের সঙ্গে যোগ দেবেন।

এদিকে সানরাইজার্স হায়দরাবাদ, রাজস্থান রয়্যালস ও গুজরাট টাইটান্স কেবল একজন করে খেলোয়াড় মিস করবে শুরুর ম্যাচে। কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন সানরাইজার্স শন অ্যাবটকে প্রথম তিন ম্যাচে পাবে না। অন্যদিকে রাজস্থানের জন্য রাসি ভ্যান ডার ডুসেন এবং গুজরাটের আলজারি জোসেফ প্রথম কয়েকটি ম্যাচে দলের হয়ে মাঠে নামতে পারবেন না।

এখান থেকে শেয়ার করে ছড়িয়ে দিন

এই জাতীয় আরে খবর
© All rights reserved © 2021 @CTnews Sports
Design CTnews Sports